অন্যান্য বিভাগ

প্রবন্ধ-নিবন্ধ

মাদক শুধু নেশা নয়

- তামীম রায়হান -


মানুষ এবং অন্যান্য সব পশুপ্রাণীর মধ্যে একটিই মাত্র পার্থক্য আর তা হচ্ছে তার বিবেক বুদ্ধি কিংবা বোধশক্তি। আমাদের মস্তিষ্ক আল্লাহ পাকের এক অমূল্য দান। আজ পৃথিবীতে চারিদিকে এত যে জয়ধ্বনি মানুষের- এসব তো ঐ বুদ্ধির জোরেই অর্জিত হচ্ছে। নয়তো শক্তি কিংবা আয়ু হিসেবে কত বন্যপ্রাণীই তো আমাদের চেয়ে এগিয়ে।
এ মহান নেয়ামতের প্রতি সবচেয়ে বেশী সম্মান দেখিয়েছে ইসলাম। এর প্রথম প্রমাণ- যার বুদ্ধি ঠিক নেই, এমন পাগলের জন্য ইসলামের কোন বিধানই নেই। প্রতিটি হুকুম আবশ্যক হওয়ার জন্য প্রথম শর্ত হচ্ছে বিবেক সুস্থ থাকা। সুতরাং এ মস্তিষ্কের জন্য ক্ষতিকর যে কোন সামান্য বস্তুও ইসলামে সরাসরি নিষিদ্ধ। চাই তা অনু পরিমাণ হোক কিংবা বোতলভর্তি হোক, তরল কিংবা গুড়ো পদার্থ। এমনকি যা বেশি খেলে হয়তো নেশা আসবে সেটির সামান্য অংশও হারাম যদিও তাতে নেশা না থাকে। ইসলামের ব্যাপকতা ও সুদূরপ্রসারী নীতিমালার কি অপূর্ব প্রতিফলন।

বিশ্বময় সমাজের সর্বগ্রাসী ব্যাধিগুলোর অন্যতম কেন্দ্রবিন্দু হচ্ছে মাদক। মাদকের ঘূর্ণিঝড়ে প্রতিনিয়ত উড়ে যাচ্ছে কত অফুরন্ত সম্ভাবনাময় তরুণ, সমূলে বিনষ্ট হচ্ছে কত পরিবার। মাদকের অশান্তি আর উম্মাদনায় পশুর চেয়েও নিকৃষ্ট স্তরে নেমে যায় সৃষ্টির সর্বসম্মানিত জীব মানুষ।
আমাদের আধুনিক সমাজের অন্যতম ব্যর্থতা হল, গোড়া বাদ দিয়ে ডালপালা নিয়ে আমরা চিন্তা করি। সমস্যার উৎসমুখ থেকে মুখ ফিরিয়ে নালা নিয়ে পড়ে থাকি। মাদকের নেশা যে হারে আজ তরুণদেরকে গ্রাস করছে- এর পেছনের মূল কারণগুলো কি? কোন সন্দেহ নেই, জীবনের লক্ষ্য ও মূল্য সম্পর্কে অজ্ঞতা এর মূল কারণ। অসৎ সঙ্গ, বেকার জীবন, পারিবারিক দ্বন্দের কারণেও মাদকের নেশাময় জগতে পা দিচ্ছে অনেক বন্ধুরা।
পবিত্র কুরআনের সূরা মায়েদার ৯০ ও ৯১ নং আয়াতে আল্লাহ পাক মদ ও জূয়াসহ যাবতীয় নেশাকে শয়তানের কাজ হিসেবে আখ্যায়িত করে সেগুলো থেকে বিরত থাকতে আদেশ দিয়েছেন। রাসূল সা. একাধিক হাদীসে সতর্ক করে দিয়ে বলেছেন, সব ধরণের নেশাকর দ্রব্য হারাম। তিনি আরও যোগ করেছেন, যা বেশি খেলে নেশা হয় তার সামান্য অংশও হারাম। দূরদৃষ্টিসম্পন্ন প্রিয়নবী সা. এ নীতিবাক্যের মাধ্যমে আদি ও আধুনিক যে কোন ধরণের বস্তু চাই তা যে কোন চটকদার নাম কিংবা বহুজাতিক কোম্পানীর ব্রান্ড হোক, কাগজে মোড়ানো পোটলা গুড়া কিংবা রঙীন সুদৃশ্য বাক্সে ঢাকা হোক, ইনজেকশনের মাধ্যমে কিংবা ধোঁয়া উড়িয়ে অথবা যে কোনভাবে তা গ্রহণ করা হোক- এর সবগুলো প্রকার হারাম।
হযরত উমর রা. বলেছেন, যা খেলে বোধশক্তি ঢাকা পড়ে সেটিই মদ ও মাদক। ইমাম ইবনে হাজার বলেছেন, যে কোন তরল কিংবা গুড়ো পদার্থ যা খেলে নেশাগ্রস্ত হয়- সবগুলো স্পষ্ট হারাম। বুখারী ও মুসলিমসহ সবগুলো হাদিসের গ্রন্থে মদ ও মাদক সম্পর্কিত অনেকগুলো স্পষ্ট ও সহীহ হাদিস রয়েছে যেগুলোর মূল বক্তব্য হচ্ছে- কোন অবস্থাতেই কোন ধরণের মাদক গ্রহণ বৈধ হতে পারে না। এতে কোন অস্পষ্টতা কিংবা ব্যাখ্যার অবকাশ নেই।
আরব জাহিলিয়া যুগের মদ থেকে নিয়ে আধুনিক জগতের ইয়াবা পর্যন্ত সব নেশাকর দ্রব্যের এই একটিই হুকুম। চার মাযহাবের সম্মানিত সব ইমাম ও ফকীহ, হাদিস বিশারদ ও মুফাসসিরগণ এ বিষয়ে সম্পূর্ণ একমত। আরও বিস্তারিত জানার জন্য দেখুন, বুখারী ৫৫৮৬, মুসলিম ২০০১, তিরমিযী ১৮৬৬, নাসাঈ ৫৫৯১, আবু দাঊদ ৩৬৮৭, ইবনে মাজাহ ৩৩৮৬, আহমদ ৬/২২৬, মুয়াত্তা মালেক ১৫৯৫, দারেমী ২০৯৭ নং হাদীসসমূহ।
কারণ এসব তো নিছক কিছুক্ষণের জন্য বেহুশ হয়ে পড়ে থাকা নয়, বরং ধীরে ধীরে মানব দেহের গুরুত্বপূর্ণ অংশে পঁচন ধরায়, মানসিক শক্তিকে সমূলে বিনাশ করে দেয়, এতে জীবন হয়ে ওঠে দূর্বিষহ, পরিবার ও স্বজনকে তখন শত্রর মত ঘৃণিত মনে হয়।
বুখারী শরিফের ২২৯৫ এবং মুসলিম শরিফের ৮৬ নং হাদীসে হযরত আবু হুরাইরা রা. এর বর্ণনায় রাসূল সা. বলেছেন, মদখোর যখন তা সেবন করে তখন সে মুমিন থাকে না। অন্য হাদীসে ইবনে উমর রা. এর বর্ণনায় রাসূল সা. বলেছেন, দুনিয়াতে যে ব্যক্তি মদ পান করলো সে আখেরাতের জান্নাতী মদ এর স্বাদ থেকে বঞ্চিত হল।
আবু দাঊদ শরীফের ৩১৮৯ নং হাদীসে রাসূল সা. বলেছেন, আল্লাহ পাকের লানত অভিশাপ ঐসব লোকের উপর অনিবার্য যারা মদ পান করে কিংবা তা বহন করে অথবা তা বিক্রি করে এবং এভাবে তিনি মদ তৈরী থেকে নিয়ে পান করা পর্যন্ত প্রতিটি স্তরের লোকদের জন্য অভিশাপ দিয়েছেন। নাসাঈ শরীফের ৫৫৭০ হাদীসে রাসূল সা. বলেছেন, যে ব্যক্তি মদ পান করলো আল্লাহ পাক তার চল্লিশ দিনের নামায কবুল করবেন না। এ সবগুলো হাদীসকে আল্লামা আলবানীসহ অন্যান্য হাদীস গবেষকগণ সহীহ সাব্যস্ত করেছেন।
ইসলামী শরিয়তে এজন্য সামান্য পরিমাণ মাদকের দায়েও ক্ষেত্রভেদে চল্লিশ কিংবা আশিটি বেত্রাঘাতের কথা বলা হয়েছে অপরাধীদের জন্য। যাতে তারা বিরত থাকে এবং অন্যরাও সতর্ক হয়।
প্রকৃত শান্তি এবং অন্তরের প্রশান্তি মানুষের একান্ত চাওয়া। আর এসব আল্লাহ পাক রেখেছেন তার ইবাদত পালনের মধ্যে, বিত্ত বৈভব কিংবা জৌলুসপূর্ণ জীবনে নয়। সামান্য গরিব মানুষও পাঁচ ওয়াক্ত নামায ঠিকভাবে আদায় করে হালাল ভাবে চললে মনের ভেতর যে আনন্দ ও প্রশান্তি পেতে পারে, সুরম্য দালানে বসে নেশার জগতে ডুবে থাকলে এর ছিটেফোঁটাও খুঁজে পাওয়া যায় না। এ জীবনের মূল্য যে বুঝেনি সে হোক না যত বড় তারকা কিংবা নবাব, কোথাও সে তার পরমানন্দ খুঁজে পাবে না। এ সত্যটুকু ভুলে গিয়ে আজ মানুষ শান্তি ও স্বস্তির সন্ধানে ছুটছে মাদকের দিকে, এ যেন পশ্চিমের উদ্দেশে পূর্বদিকে রওয়ানা হওয়া উদভ্রান্ত পথিকের প্রতিচ্ছবি।
আসুন, আমরা নিজেদের পরিবারের ভেতর মায়া ও ভালোবাসার বন্ধান গড়ে তুলি, সন্তান কিংবা ছোট ভাইয়ের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখে তাকে জীবনের মূল্য ও উদ্দেশ্য সম্পর্কে সজাগ করি, পাড়া মহল্লার অসৎ বন্ধুদের থেকে সযতেœ এড়িয়ে চলি, জীবনের যেটুকু অবসর সময় হাতে আসুক বসে না থেকে দেশ ও সমাজের জন্য কল্যাণকর কাজে ব্যস্ত থাকি, আপনি তখন অনুভব করবেন জীবন সত্যিই আনন্দময়।
আন্তর্জাতিক মাদকবিরোধী দিবসে দেশ ও বিশ্বময় নানা শোভাযাত্রা ও র‌্যালি হবে। সেমিনার ও আলোচনা সভা হবে। নিছক কর্মসূচী দিয়ে মাদকের নেশা থেকে রক্ষা করা যাবে না, এর জন্য প্রয়োজন আমাদের আত্মেপলদ্ধি। চাই জীবন সম্পর্কে স্পষ্ট ধারণা এবং আত্মবিশ্বাস। আজকের তরুণ সমাজ এ মূল্যবোধ থেকে দিনদিন দূরে সরে যাচ্ছে। আমরাও ভুলে যাচ্ছি, বাহ্যিক শক্তির চেয়ে বহুগুণ বেশি শক্তিশালী আমাদের ভেতরের অদৃশ্য প্রাণশক্তি ও মানসিক স্পৃহ।
তাই আজ থেকে কোন ধরণের সর্বনাশা মাদকের নেশা নয়, মানবতার কল্যাণে উৎসর্গিত হোক আমাদের প্রতিটি প্রহর। আল্লাহ পাকের সন্তুষ্টি অর্জন হোক আমাদের পথচলার সর্বোচ্চ গন্তব্য।